অধিকার আদায়ে জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতির কর্মসূচি

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ বার বার নায্য অধিকার আদায়ে বিভিন্ন কর্মসূচী দিয়েও কোন সুরাহা পাচ্ছেন না জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীবৃন্দ। দীর্ঘদিন ধরে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের তালিকা হালনাগাদ, পদন্নতিসহ ও অন্যান্য দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে চলেছে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশল সমিতি।

এরই ধারাবাহিকতায় ৫ ডিসেম্বর, ২০২১ তারিখে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের বিভিন্ন সমস্যা ও সুযোগ সুবিধার বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী, সচিব ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর লিখিত আবেদন করেছেন অনেক আগেই। তবুও কোন এক অজ্ঞাত কারনে সেই নায্য দাবীর সুরাহা করেনি কেউ। লিখিত আবেদনে তারা বলেন

১। সুদীর্ঘ ১৬ বছর ধরে উপ-সহকারী প্রকৌশলী বা সমমান পদের কর্মকর্তাদের গ্রেডেশন তালিকা হালনাগাদ করা হয় নাই। তাই অনতিবিলম্বে এই পদের হালনাগাদ করতে হবে।

২। চাকুরিবিধি লংঘন করে সহকারি প্রকৌশলী ( ক্যাডার) ও সহকারি প্রকৌশলী ( নন ক্যাডার) পদে সরাসরি নিয়োগের প্রস্তাব প্রত্যাহার করা।

৩। ডিপ্লোমা প্রকৌশলীদের বিধি অনুযায়ী সহকারি প্রকৌশলী পদে পদোন্নতি নিশ্চিত করা

৪। পদোন্নতিপ্রাপ্ত সহকারি প্রকৌশলীদের নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি / চলতি দায়িত্ব প্রদান।

৫। উপ-সহকারী প্রকৌশলী / প্রাক্কলনিক/ নক্সারকার পদে আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া বাতিল করন

৬। নবনিযুক্ত উপ-সহকারী প্রকৌশলী / প্রাক্কলনিক/ নক্সারকারদের বুনিয়াদি প্রশিক্ষণ এবং অন্যান দাবী দ্রুত বাস্তবায়ন করতে হবে।

এ মর্মে দেশের প্রতিটি জেলা কমিটিকে বিভিন্ন কার্যক্রম গ্রহন কল্পে একটি জরুরি নোটিশ জারি করে। এরই ধারাবাহিকতায় গত ২৯ নভেম্বর থেকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অধিকার আদায়ের লক্ষে প্রতিবাদ মুলক ব্যানার টানিয়েছে।

এবিষয়ে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীর রাজশাহী জেলা কমিটির সভাপতি গোদাগাড়ী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী শাহীনুল হক এর সাথে কথা বললে তিনি বলেন, আমরা কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি, যা সম্পুর্ন শান্তিপূর্ণ ভাবে পালিত হবে। আমাদের এই নায্য অধিকার আদায়ের লড়াইয়ে আগামীতেও কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক কার্যক্রম চালিয়ে যাব। এসময় উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীর রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ রবিউল ইসলাম, জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীর রাজশাহী জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন, জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীর রাজশাহী জেলা কমিটির অর্থ সম্পাদক সিরাজ হোসেন সহ অন্যান্য নেত্রীবৃন্দ।

এ ধরণের আরো কিছু খবর