ডেঙ্গুতে চলতি বছর এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪০

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৪০ জন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সংখ্যা গত ১৮ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। চলতি বছরে ( শুক্রবার পর্যন্ত)ডেঙ্গু আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৯ হাজার ৩০৪ জন।

দেশে গত দুই দশক ধরে ডেঙ্গুর প্রাদুর্ভাব চলছে। স্বাস্থ্য অধিদপ্তর ২০০০ সাল থেকে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর বছরভিত্তিক তথ্য রাখছে। তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০০০ সালে ডেঙ্গুতে মারা গিয়েছিল ৯৩ জন। এর পরের দুই বছর যথাক্রমে ৪৪ ও ৫৮ জন মারা যায়। ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত টানা চার বছর ডেঙ্গুতে কোনো প্রাণহানি হয়নি। ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাসব বছরের রেকর্ড ছাড়ায় ২০১৯ সালে ।ওই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়। তবে সরকারি হিসাবে মৃতের সংখ্যা ১৭৯।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর ৯ হাজার ৩০৪ ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।শুক্রবার ৯০৫ জন ভর্তি ছিল রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতালে। আর বাকি ১২৭ রোগী ভর্তি ছিল অন্যান্য জেলায়।

এ বছরের জুলাই মাস থেকে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়তে থাকে। জুলাইয়ে দুই হাজারের বেশি রোগী আক্রান্ত হয়। আর চলতি আগস্ট মাসের ২৭ দিনেই আক্রান্ত হয়েছে ৬ হাজার ৬৪৬ জন।

Test News

এ ধরণের আরো কিছু খবর

  • জাতির পিতার ১০৪তম জন্মদিন আজ

  • মির্জাপুর প্রাথমিক বিদ্যালয়ে অমর একুশে ফেব্রুয়ারি শ্রদ্ধাঞ্জলি

  • টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ