টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ

একাত্তর জার্নাল২৪ ডেস্ক :এবারের নির্বাচনে নৌকার জিতেছে ২২৩ আসনে। জয় পেয়েছেন জাতীয় পার্টি ১১ জন, স্বতন্ত্র ৬২ জন এবং অন্যান্য দলের দুইজন প্রার্থী। ২৯৯টি আসনের মধ্যে একটির ফল স্থগিত রাখা হয়েছে। 

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ। দলটির সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই দ্বাদশ জাতীয় সংসদে সরকার গঠন করছে দলটি।

রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮টা শুরু হয় দ্বাদশ জাতীয় সংসদের ভোটগ্রহণ, চলে বিকেল ৪টা পর্যন্ত। ২৯৯টি আসনের নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৪০%।

বিএনপিবিহীন এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের ১,৫৩৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে ছিলেন ৪৩৬ জন। স্বতন্ত্রদের মধ্যে অধিকাংশই আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের দলীয় নেতা।

এবারের নির্বাচনে নৌকার প্রার্থী জিতেছে ২২৩ জন। জাতীয় পার্টি সমঝোতায় আসন পেয়েছিল ২৬টি। এরমধ্যে ১১টি আসনে জয় পেয়েছে দলটি।

বিএনপিবিহীন এই নির্বাচনে ভোটকেন্দ্রে ভোটার টানতে দলীয় নেতাদের স্বতন্ত্র হওয়ার স্বাধীনতা দেয় আওয়ামী লীগ। এই কৌশল কাজেও লেগেছে। স্বতন্ত্রের হাওয়ায় জমে ওঠে নির্বাচনি হাওয়া। এবার ৬২ আসনে জয় পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। এই স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশই আওয়ামী লীগের নানা পর্যায়ের দলীয় নেতা। দুটি আসন পেয়েছে অন্যান্য দলের প্রার্থীরা।

ময়মনসিংহ-৩ আসনে নৌকার প্রার্থী নিলুফার আনজুম পপি এগিয়ে থাকলেও একটি কেন্দ্রের ফল বাতিল হওয়ায় এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে ভোটের পার্থক্য এক হাজারের কম থাকায় ফল ঘোষণা স্থগিত করা হয়েছে।

নবম জাতীয় সংসদ নির্বাচনে ৩৯টি দল অংশ নিয়েছিল২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ ৪৮.০৪% ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে। এই নির্বাচনে প্রধান বিরোধী দল বিএনপি ভোট পায় ৩২.৫০% আর জাতীয় পার্টি পায় ৭.০৪% ভোট।

দশম সংসদ নির্বাচনে অংশ নেয় ১২টি দল। বিএনপি ও সমমনাদের বর্জনের মধ্যে এই নির্বাচনে ৭২.১৪% ভোট পেয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। আর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির পক্ষে ৭% ভোটার রায় দেন।

একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয় ৩৯টি দল। এই নির্বাচনে নৌকা প্রতীকে ভোট পড়ে ৭৬.৮০%ধানের শীষে ১৩.৫১% আর লাঙ্গলে ৫.৩৭% ভোট পড়ে। পরে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপিসহ বেশ কয়েকটি দল। শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে আওয়ামী লীগ। আর সংসদে প্রধান বিরোধী দল হয় জাতীয় পার্টি।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ৩০ নভেম্বর পর্যন্ত ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। ১৭ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন প্রত্যাহারের সময় রাখা হয়। আর ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রচারণা চালানোর সময় রাখা হয়।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন ২৬৬ জনজাতীয় পার্টির ২৬৫ জন, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জনজাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৬৬ জনন্যাশনাল পিপলস পার্টির ১২২ জনজাতীয় পার্টির (জেপি) ১৩ জনবিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন

এ ধরণের আরো কিছু খবর