স্বেচ্ছাসেবী সংগঠনের নামে পাবিপ্রবি’তে পরম্পরা গড়ছে ছাত্রদল

স্টাফ রিপোর্টার: স্বেচ্ছাসেবী সংগঠনের নামে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) পরম্পরা গড়ছে ইউনাইটেড স্টুডেন্টস অফ বগুড়া (ইউএসবি)। আনুমানিক ১০বছর পূর্বে বগুড়া জেলার কতিপয় শিক্ষার্থীদের নিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইউনাইটেড স্টুডেন্টস অফ বগুড়া (ইউএসবি) নামক উক্ত সংগঠন প্রতিষ্ঠা করেন আব্দুল্লাহ আল মামুন রিগ্যান।

সংগঠন প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বগুড়া থেকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগত শিক্ষার্থীদের কল্যাণে কাজ করা, কিন্তু প্রকৃতপক্ষে আব্দুল্লাহ আল মামুন রিগ্যান ছিলেন পাবিপ্রবি শাখা ছাত্রদলের একজন সক্রিয় কর্মী। পাবিপ্রবিতে ইউএসবি নামক সংগঠন প্রতিষ্ঠার পিছনে রিগ্যানের উদ্দেশ্য ছিল ছাত্রদলের রাজত্ব কায়েম করা। আব্দুল্লাহ আল মামুন রিগ্যান ২০১৫ সালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি সম্পন্ন করে পরবর্তী সময়ে তার সমমনা ও একান্ত বাধ্যগত অনুসারীদের সংগঠনটির শীর্ষ পদে বসিয়ে রাখে ছাত্রদলের পরোক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে।

সর্বশেষ ২০২২ সালের ৮ই ফেব্রুয়ারি পাবিপ্রবি শাখা ছাত্রদলের কার্যকরী সদস্য রবিউল ইসলামকে উক্ত সংগঠনের সভাপতির দায়িত্ব দিয়ে ছাত্রদলের পরম্পরা বজায় রেখেছে মিস্টার রিগ্যান বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীরা জানান। রিগ্যান ও রবিউল ইসলাম বিভিন্ন সময়ে তাদের নিজস্ব ফেসবুক আইডিতে বাংলাদেশ সরকারকে নিয়ে বিভিন্ন ধরণের বিরূপ মন্তব্য পোস্ট করে এবং প্রচার-প্রচারণা চালায় যা এই স্বেচ্ছাসেবী সংগঠনের নীতিমালার বাহিরে।

রবিউল ইসলাম সর্বশেষ ২০২৩ সালে বিজয়ের মাসে ১৬ই ডিসেম্বর ইউনাইটেড স্টুডেন্ট অফ বগুড়া (ইউএসবি) সংগঠনে তার একান্ত বাধ্যগত অনুসারী পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১১তম ব্যাচের বাংলা বিভাগের আবু বাছেদ সয়নকে সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের আইসিই বিভাগের শরিফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে একটি কমিটির ঘোষনা দেয় সভাপতি রবিউল ইসলাম ও সাধারণ সম্পাদক রাশেদ খান।

পাবিপ্রবির একাধিক শিক্ষার্থীরা জানায়, অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের আড়ালে ছাত্রদলকে সংগঠিত করতে চায় রিগ্যান ও রবিউল ইসলাম। স্বেচ্ছাসেবী সংগঠনের আড়ালে বিএনপিপন্থী ছাত্রদের এমন কর্মকান্ডে হতবাক পাবিপ্রবির শিক্ষার্থীরা।

এ বিষয়ে জানতে চাইলে ইউএসবি এর সাবেক সভাপতি রবিউল ইসলাম উক্ত বিষয়টি অস্বীকার করে বলেন আমি কোন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নই। আমি ইউএসবি এর সভাপতি ছিলাম, বর্তমানে পড়াশোনা শেষ করে চাকুরির প্রস্তুতি নিচ্ছি।

স্বেচ্ছাসেবী সংগঠনের নামে ছাত্রদলের জনবল গড়ে তোলা হচ্ছে এই বিষয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ফরিদুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক মো: নুরুল্লাহ এই প্রতিবেদক কে বলেন, বিষয়টি মৌখিকভাবে শুনেছি।

স্বেচ্ছাসেবী সংগঠনের আড়ালে কেউ রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করলে এবং তার লিখিত অভিযোগ পেলে উক্ত সংগঠনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো: কামাল হোসেন কে একাধিকবার ফোনে কল দিলে তিনি ফোন রিসিভ করেননি।

এ ধরণের আরো কিছু খবর