নতুন নির্বাচন কমিশনার হলেন যারা

রাষ্ট্রপতি সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদে দেওয়া ক্ষমতাবলে আজ নতুন সিইসি ও ইসি নিয়োগ দিয়েছেন। প্রধান নির্বাচন কমিশনার তথা সিইসির পাশাপাশি ৪ নির্বাচন কমিশনার বা ইসি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আজ শনিবার, ২৬ ফেব্রুয়ারি বিকেলে এ সংক্রান্ত আলাদা দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়ালকে নতুন সিইসি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে যারা নিয়োগ পেয়েছেন তারা হলেন— আহসান হাবীব খান (ব্রিগেডিয়ার জেনারেল, অবসরপ্রাপ্ত), আনিছুর রহমান (সিনিয়র সচিব, অবসরপ্রাপ্ত), মো. আলমগীর (সিনিয়র সচিব, অবসরপ্রাপ্ত) এবং বেগম রাশিদা সুলতানা (জেলা ও দায়রা জজ, অবসরপ্রাপ্ত)।
গত ৫ ফেব্রুয়ারি সিইসি এবং চার জন নির্বাচন কমিশনার বা ইসি নিয়োগের লক্ষ্যে গঠিত ৬ সদস্যের সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশ করেন।
বিভিন্ন রাজনৈতিক দল ও খ্যাতিমান ব্যক্তি পর্যায়ে নির্বাচন কমিশনার হিসেবে যোগ্য ব্যক্তিদের নাম চেয়ে  সার্চ কমিটির পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছিল। সেই আহ্বানে সাড়া দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বেশ কিছু রাজনৈতিক দল তাদের মনোনীতদের নামের তালিকা পাঠায়। আবার ব্যক্তিগতভাবেও অনেকে নাম পাঠান। যদিও বিএনপি ও সমমনা আরো কিছু দল এ প্রক্রিয়ায় অংশ নেয়নি।
কয়েক দফা বৈঠক করে সার্চ কমিটি ৩২২টি প্রস্তাবিত নাম থেকে ১০ জনের নাম চূড়ান্ত করেন। গত ২৪ ফেব্রুয়ারি দিবাগত রাতে সার্চ কমিটির সদস্যরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে সেই ১০ জনের তালিকা জমা দেন। সেই তালিকা থেকে সিইসি ও চার কমিশনার নিয়োগ দিলেন রাষ্ট্রপতি।

বার্তাবিভাগ/একাত্তরজার্নাল২৪.কম

এ ধরণের আরো কিছু খবর

  • জাতির পিতার ১০৪তম জন্মদিন আজ

  • মির্জাপুর প্রাথমিক বিদ্যালয়ে অমর একুশে ফেব্রুয়ারি শ্রদ্ধাঞ্জলি

  • টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ