জানুয়ারির মধ্যেই আসছে করোনা’র সাড়ে ১৬ কোটি ডোজ টিকা

গতকাল বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন ‘করোনাভাইরাস প্রতিরোধে আরও সাড়ে ১৬ কোটি ডোজ টিকা কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা সেপ্টেম্বর থেকে আগামী জানুয়ারির মধ্যে বাংলাদেশে চলে আসবে ।
তিনি বলেন, আমাদের ৩ কোটি ৮৩ লাখ রেজিস্ট্রেশন হয়ে গেছে। টিকার প্রথম ডোজ দিয়েছে ১ কোটি ৮৬ লাখ মানুষ। দ্বিতীয় ডোজ নিয়েছে ৮২ লাখ মানুষ। এছাড়া ১ কোটি ২২ লাখ টিকা হাতে আছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগের তুলনায় কোভিড পরিস্থিতি এখন কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে। সংক্রমণের হার ১১ শতাংশে নেমে এসেছে যেটা কিছুদিন আগেও ৩২ শতাংশ পর্যন্ত ছিল। আপনারা জানেন শিল্পকারখানাসহ অনেক কিছু খুলে দেওয়া হয়েছে। তবে, ভালো খবর এটাই সংক্রমণের হার কমে যাচ্ছে। হাসপাতালে প্রায় ৭৫ শতাংশ বেড এখন খালি আছে। সুতরাং রোগীর সংখ্যা অনেক কমে গেছে। মৃত্যুর হারও কমেছে। আমাদের স্বাস্থ্য সুরক্ষা মেনে কাজ করতে হবে। খুলে দেওয়ার অর্থ এই নয় যে আমরা স্বাস্থ্যবিধি না মেনেই ঘুরে বেড়াবো। এ রকম যদি হয় তাহলে আবার করোনা বাড়ার সম্ভাবনা আছে যেভাবে গতবার বেড়েছিল।
তিনি আরো বলেন, করোনা এখনো চলে যায়নি, তাই সবারই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলা উচিত।
একাত্তর জার্নাল ডেস্কঃ

এ ধরণের আরো কিছু খবর