আজ থেকে কমিউনিটি ক্লিনিকগুলোতে করোনার টিকাদান কর্মসূচী শুরু হচ্ছে

আজ শনিবার থেকে সারা দেশের কম্যুনিটি ক্লিনিকগুলোতে করোনার টিকা দেওয়া শুরু হবে। শনিবার থেকে এই টিকাদান কার্যক্রম ১২ নভেম্বর পর্যন্ত চলবে । ভার্চ্যুয়াল সংবাদ ব্রিফিংয়ে দেওয়া স্বাস্থ্য অধিদপ্তরের বক্তব্যে এ খবর জানানো হয়েছে।

সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের করোনার টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্যসচিব শামসুল হক বলেন, দেশে প্রায় ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক এখন চালু আছে। প্রতিটি ক্লিনিকে ৫ থেকে ১২ নভেম্বরের মধ্যে গড়ে ৫০০ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কমিউনিটি ক্লিনিকে সিনোফার্মের টিকা দেওয়া হবে।

গ্রামাঞ্চলের কমিউনিটি ক্লিনিকগুলোতে মূল দায়িত্ব পালন করেন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)। তাঁকে সহায়তা করেন স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দুজন মাঠকর্মী। সরকার ইতিমধ্যে সব সিএইচসিপিকে তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়েছে। তাঁরা করোনার টিকার নিবন্ধনের জন্য এলাকার মানুষকে সহায়তা করবেন।

কমিউনিটি ক্লিনিকে টিকা দেওয়ার পাশাপাশি করোনার টিকার সাধারণ কেন্দ্রগুলোতে টিকাদান অব্যাহত থাকবে। ঢাকা শহরের নির্ধারিত স্কুলগুলোতেও শিক্ষার্থীদের টিকা দেওয়া চলবে।

একাত্তরজার্নাল২৪ নিউজ ডেস্কঃ

এ ধরণের আরো কিছু খবর