রোদে পুড়ে ত্বকের কালো ভাব বেড়েছে? দূর করবেন যেভাবে

বেশিক্ষণ কড়া রোদে থাকার ফলে ত্বকে ট্যানিংয়ের সমস্যা হয়। এ থেকে পরিত্রাণ পেতে মানুষ নানা ধরনের প্রতিকার অনুসরণ করেন। তারপরও স্বস্তি নেই। কারণ এ সমস্যা থেকে সাময়িক রেহাই মিললেও, কিছুদিন যেতে না যেতেই একই অবস্থা দাঁড়ায়।

এমন পরিস্থিতিতে, সূর্যের আলোর কারণে সৃষ্ট কালো ভাব কীভাবে নিরাময় করা যায় তা জানা গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা বলছেন, সূর্যের আলোতে দীর্ঘায়িত এক্সপোজারের কারণে ত্বকের ট্যানিং সমস্যা দেখা দেয়। সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে আসার কারণে এটি ঘটে। এই রশ্মির কারণে ত্বকে কালো দাগও দেখা দেয়।

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। সেক্ষেত্রে ৩০-এর বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এটি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বকে রক্ষা করে। তবে মনে রাখবেন, আপনার ত্বক যদি বেশি সংবেদনশীল হয় তবে এসপিএফ ৩০-এর কম রাখুন। এছাড়াও মনে রাখবেন সবসময় রোদ এড়াতে চেষ্টা করবেন না। সকালে সূর্যের আলো নিতে পারেন। যদি মুখে ট্যানিং হওয়ার আশঙ্কা থাকে, তাহলে মুখ ঢেকে সূর্যের আলো শরীরে মাখতে পারেন। সূর্যের আলো শরীরে ভিটামিন ডি-এর অভাবের ঝুঁকি কমায়।

চিকিৎসকরা বলছেন, আজকাল প্রতিটি মানুষই নিজেকে সুন্দর দেখতে চায়। এ কারণে কেউ কেউ মেডিকেল স্টোর থেকে ক্রিম কিনে ট্যানিং দূর করতে লাগান। এই ক্রিমগুলি কিছু সময়ের জন্য মুখ উজ্জ্বল করে, কিন্তু পরে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে শুরু করে। মুখকে ট্যানিং থেকে রক্ষা করতে, রোদে বের হওয়ার সময় মুখ ঢেকে রাখুন। ত্বকের হাইড্রেশনও খুব গুরুত্বপূর্ণ। এ জন্য দিনে অন্তত আট গ্লাস পানি পান করুন। ত্বকে ট্যানিংয়ের সমস্যা বাড়তে থাকলে নিজেই চিকিৎসা করবেন না। এ বিষয়ে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ঘরোয়া প্রতিকার

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলেন, ঘরোয়া প্রতিকারগুলিও ট্যানিংয়ের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এ জন্য মুখে এক চিমটি হলুদ মিশিয়ে টক দই লাগান, রাতে ঘুমানোর আগে অ্যালোভেরা জেল ব্যবহার করুন, লেবুর সঙ্গে গ্লিসারিন লাগালেও ট্যানিং দূর হয়। সপ্তাহে দুবার এই পদ্ধতিগুলো করলে কিছুক্ষণ পর আরাম পেতে পারেন।

এ ধরণের আরো কিছু খবর