ভাত খেলে কি ওজন বাড়ে

ওজন কমাতে মানুষ কতভাবেই না চেষ্টা করে। অনেকের ধারণা, ভাত খেলে ওজন বেড়ে যায়। এ কারণে যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের অনেকেরই ভাত খাবেন কি খাবেন না তা নিয়ে প্রশ্ন আছে। যেখানে বিশ্বের প্রায় অর্ধেক মানুষের প্রধান খাদ্য ভাত, সেই ভাত খেলে কি আদৌ ওজন বাড়ে?

যারা ওজন নিয়ে সমস্যায় ভূগছেন তাদের অনেকেই ভাত খাওয়ার পর অপরাধবোধে ভোগেন। এ ব্যাপারে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ‘হেলথসটে’র এক প্রতিবেদনে ফিটনেস কোচ মিতেন কাকাইয়ার কিছু মন্তব্য প্রকাশিত হয়েছে। মিতেন তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখেছেন, ওজন বাড়ার সাথে ভাতের কোনও সম্পর্ক নেই। তার ভাষায়, ‘ভাত আপনার ওজন বাড়ায় না’। ওজন বাড়ার সঙ্গে ভাত বা রুটির কোনো সম্পর্ক নেই।  বরং একটি সুন্দর খাদ্যাভ্যাস সার্বিক সুস্থতায় প্রভাব ফেলে।

তিনি বলন, প্রতিটি খাদ্য গ্রুপ আপনার ওজন-হ্রাসের ক্ষেত্রে একটি অপরিহার্য অংশ। আপনার ফিটনেস লক্ষ্য অর্জনের জন্য একটি খাদ্য গ্রুপ বাদ দেয়া ওজন কমানোর সেরা উপায় নয়।

অতিরিক্ত খাওয়া : মিতেন কাকাইয়ারের মতে, পরিমিত পরিমাণে ভাত খাওয়া শরীরের উপকার করে। তবে অতিরিক্ত খাওয়া এবং দিনে প্রয়োজনীয় ক্যালরির বেশি গ্রহণ করা ওজন কমানোর ক্ষেত্রে সমস্যা তৈরি করে।

পুষ্টিবিদরা বলছেন, সুষম খাবারের  সঙ্গে অল্প পরিমাণে ভাত খাওয়া যেতে পারে। এমনকী, ফ্যানা ভাত খেলেও  মোটা হয়ে যাওয়ার কোনো আশঙ্কা নেই। ভাত খেলে ওজন তো বাড়েই না, বরং উচ্চ রক্তচাপ এবং আরও অনেক সমস্যা নিয়ন্ত্রণে থাকে। এতে কমপক্ষে ৫০০ ক্যালরির বেশি শরীরের ঢোকে না। সঙ্গে কম তেল দিয়ে রান্না করা তেল, সবজি, ডাল, মাছ, ডিম খেলে একদিকে শরীর যেমন যথাযথ পুষ্টি পাওয়া যায়, তেমনি ক্যালরির হিসাব ঠিক থাকে। এ কারণে ভাত খাওয়া একেবারে বন্ধ করা ঠিক নয়

এ ধরণের আরো কিছু খবর