ত্বকের যত্নে বেসনের স্ক্রাব

 

কমবেশি সবারই ত্বকের কিছু না কিছু সমস্যা রয়েছে। অনেকেই ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। এসব প্রসাধনী ত্বকের সাময়িক খেয়াল রাখলেও দীর্ঘস্থায়ী কোনও সমাধান হয় না। সেক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপাদানের উপর। বেসন ত্বকের যত্নে দারুণ উপকারী। এ কারণে যদি নিয়ম করে বেসনের সঙ্গে কিছু উপাদান মিশিয়ে মাখতে শুরু করেন তাহলে ত্বক উজ্জ্বল দেখাবে।

বেসনের সঙ্গে আর কী কী মিশিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন?

বেসন এবং হলুদের স্ক্রাব: ২ টেবিল চামচ বেসনের সঙ্গে আধ চা চামচ হলুদের গুঁড়ো এবং টক দই ভালো করে মিশিয়ে নিন। গোসলের আগে সারা গায়ে মেখে নিন এই মিশ্রণ। কিছুক্ষণ রেখে উষ্ণ গরম পানিতে ধুয়ে ফেলুন।

বেসন এবং মধুর স্ক্রাব: ২ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ টেবিল মধু এবং লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। গোসলের আগে সারা গায়ে মেখে নিন এই মিশ্রণ। স্পর্শকাতর ত্বক হলে মুখে মাখার দরকার নেই। কিছু ক্ষণ রেখে উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন।

বেসন এবং শসার স্ক্রাব : অর্ধেক শসা ভালো করে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন ২ টেবিল চামচ বেসন। মুখে, হাতে, চাইলে গোটা শরীরেই মাখতে পারেন এই মিশ্রণ। গোসলের কিছু ক্ষণ আগে মেখে ২০ পর মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এ ধরণের আরো কিছু খবর