অ্যাসপিরিন কী রক্তে শর্করা কমে যাওয়ার বিপদ থেকে রক্ষা পেতে সাহায্য করে

আমাদের রক্তে শর্করার (ব্লাড সুগার) পরিমাণ সারাদিন ধরে অল্প মাত্রায় বাড়ে ও  কমে। তবে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এই ফারাকটা অনেক বেশি হতে পারে। শর্করা বেড়ে গেলে যেমন সমস্যা হয় তেমনি কমে গেলেও ঘটতে পারে বিপদ। নতুন এক গবেষণায় দেখা গেছে, স্বল্প মাত্রায় অ্যাসপিরিন গ্রহণে প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস টাইপ-২ রোগীদের রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার বিপদ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

জার্মানির হামবুর্গে ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস এর বার্ষিক সভায় একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। সেখানে গবেষকরা ৬৫ বছর বয়সী ডায়াবেটিস রোগীদের ওপর একটি সমীক্ষা করে দেখেন প্রতিদিন স্বল্প মাত্রায় অ্যাসপিরিন গ্রহণে ১৫ শতাংশ ডায়াবেটিসের ঝুঁকি কমায়। খবর টাইমস অব ইন্ডিয়ার

গবেষকরা ১৬ হাজার ২০৯ জন ডায়াবেটিস রোগীকে প্রতিদিন ১০০ গ্রামের একটি অ্যাসপিরিন ট্যাবলেট দেন। এতে দেখা যায় ৯৯৫ জন রোগীর রক্তে দ্রুত শর্করা কমে যাওয়ার বিপদ থেকে রক্ষা পেতে সাহায্য করেছে।

গুরুগ্রামের সি কে বিড়লা হাসপাতালের ইন্টারনাল মেডিসিন পরামর্শক ডা. তুষার তায়াল ব্যাখা করে বলেন, প্রাথমিক গবেষণায় দেখা গেছে- যেসব রোগীরা ইনসুলিন গ্রহণ করে তারা ইনসুলিন গ্রহণের পরিবর্তে স্বল্প মাত্রায় অ্যাসপিরিন ট্যাবলেট গ্রহণ করতে পারেন। যা ডায়াবেটিস রোগীর রক্তে দ্রুত শর্করা কমে যাওয়ার বিপদ থেকে রক্ষা পেতে দ্রুত সহায়তা করে।

এ ধরণের আরো কিছু খবর