অতিরিক্তি লবণ খেলে কী হয়

 

লবণ ছাড়া কোনো রান্নাই খাওয়া যায় না। লবণের কিছুর প্রয়োজনীয়তাও আছে। কিন্তু জানেন কি,লবণ একটু বেশি খেলেই নানা সমস্যা হতে পারে?

ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত লবণ তরল ধারণ করতে পারে, হাড় থেকে ক্যালসিয়াম বার করে দিতে পারে, কিডনি নষ্ট করতে পারে। এমনকী হৃৎপিণ্ডের সমস্যাও হতে পারে। এ কারণে চিকিৎসকরা পরিমিত লবণ খাওয়ার পরামর্শ দিয়েছেন। অতিরিক্ত লবণ খেলে আরও যেসব সমস্যা দেখা দেয়-

উচ্চ রক্তচাপ: অত্যধিক লবণ খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ হতে পারে। যার ফলে হৃদরোগ, স্ট্রোক এবং কিডনির সমস্যার ঝুঁকি বাড়ে।

কার্ডিওভাসকুলার সমস্যা: অতিরিক্ত লবণ হৃৎপিণ্ড এবং রক্তনালীগুলিকে চাপ দিতে পারে, এথেরোস্ক্লেরোসিস, হার্ট অ্যাটাক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যাগুলিকে বাড়িয়ে দিতে পারে লবণ খাওয়ার অভ্যাস।

কিডনির কার্যকারিতা: উচ্চ মাত্রার লবণ গ্রহণ কিডনিকে ক্ষতিগ্রস্ত করে। কিডনির কার্যকারিতা হ্রাস করে এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়।

তরল ধারণ: লবণ শরীরে পানি ধরে রাখে, যার ফলে ফোলাভাবের সমস্যা হয়। বিশেষ করে হাত, পা এবং গোড়ালিতে প্রচুর পরিমাণে ফ্লুইড জমতে পারে। তাতে শরীরের এই অংশগুলি ফুলে যায়।

অস্টিয়োপোরোসিস: লবণ হাড় থেকে ক্যালসিয়াম বার করতে পারে, সময়ের সঙ্গে সঙ্গে হাড় দুর্বল করে দিতে পারে এবং অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ায়।

এ ধরণের আরো কিছু খবর