দাবি আদায়ে সকল আদিবাসীদের ঐক্যবদ্ধর বিকল্প নেই : বীরমুক্তিযোদ্ধা হরি শঙ্কর সাহা

সুমন কুমার নিতাই, নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা হরি শঙ্কর সাহা বলেছেন, সাংবিধানিক স্বীকৃতি ও নায্য দাবি আদায়ে সকল আদিবাসীদের ঐক্যবদ্ধর বিকল্প নেই। বর্তমানে আদিবাসী জনগোষ্ঠীরা সার্বিক দিক থেকেই পিছিয়ে রয়েছে। পিছিয়ে পড়া অনগ্রসর আদিবাসীদের সামনে এগিয়ে নিয়ে যেতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

শুক্রবার (১৩ই অক্টোবর) বিকাল ৪টায় বগুড়ার নন্দীগ্রাম উপজেলার বুড়ইল প্রাথমিক বিদ্যালয়ে বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন নন্দীগ্রাম উপজেলা কমিটির সভাপতি অমল মাহাতোর সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি। তিনি আরো বলেন, আদিবাসীরা মুক্তিযুদ্ধের সময়েও দেশের জন্য লড়াই সংগ্রাম করে জীবন দিয়েছেন। কিন্তু দুঃখের বিষয় আদিবাসীদের যে দাবি তা এখনো বাস্তবায়ন করা হয়নি। এছাড়া সরকার আদিবাসীদের জীবনমান উন্নয়নের জন্য যে অনুদান দেয় উপজেলা পর্যায়ে আদিবাসীদের পেতে প্রশাসনিক কর্মকর্তাদের উপঢৌকন ছাড়া সেই অনুদানও পাওয়া যায় না।

উক্ত অভিষেক অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত মাহাতো। বিশেষ অতিথিদের মধ্য বক্তব্য রাখেন বগুড়া জেলা কৃষক সমিতির সভাপতি বীরমুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলা কমিটির উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা নিমাই চন্দ্র ঘোষ, বগুড়া জেলা সংসদ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি নাদিম মাহমুদ, আব্দুস সামাদ, শেরপুর আদিবাসী ইউনিয়ন ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি কমল চন্দ্র সিং, শেরপুর আদিবাসী ইউনিয়নের সাধারণ সম্পাদক প্রাণ কুমার সিং প্রমুখ।

পরে বাংলাদেশ উদীচী বগুড়া জেলা শিল্পী গোষ্ঠী গান পরিবেশনা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন নন্দীগ্রাম আদিবাসী ইউনিয়নের সহ-সভাপতি কানাই রাম চৌহান।

এ ধরণের আরো কিছু খবর